রূপচর্চায় লেবুর রসে উপকারিতা জেনে নিন

রূপচর্চায় লেবুর রসে উপকারিতা

ঠোঁটের যত্নেঃ শীতে শুষ্ক ঠোঁটে চামড়া ওঠে, আপনার ঠোঁট এমন হলে লেবুই ভরসা। রাতে ঘুমোতে যাওয়ার পূর্বে লেবুর রস ঠোঁটে দিয়ে ঘুমিয়ে যান। এতে আপনার অধর হবে স্ফীত, কোমল ও মসৃণ।

চুলের তেল চিটচিটে ভাব দূর করুনঃ চুলে তেল দিতে হয়। কিন্তু শ্যাম্পু করার পরও তাতে তেল চিটচিটে ভাব থাকতে পারে। এতে লেবুর রস বিস্ময়কার কাজ দেয়। লেবুর রসে আছে অ্যাসট্রিনজেন্ট যা তেলতেলে অংশ শুষে নেয় ও চুল হয় ঝরঝরে।

বলিরেখা হালকা করে দেয় লেবুর রসঃ বয়সের ছাপ পড়ে বলিরেখার মাধ্যমে। অনেকের এমনিতেই বলিরেখা পড়তে পারে। লেবুর রস বলিরেখা দূর করতে দারুণ কার্যকর। রেখাগুলোতে লেবুর রস দিয়ে ১৫ মিনিট রাখুন পরে ধুয়ে ফেলুন।

দাঁত পরিষ্কার করেঃ দাঁতের যত্নে পেস্টের চেয়েও ভালো কাজ করে লেবুর রস। অল্প পরিমাণ বেকিং সোডার সঙ্গে লেবুর রস মিশিয়ে পেস্টের মতো বানান হবে। তার পর দাঁত মেজে দেখুন কী ফল দাঁড়ায়।

দুর্গন্ধ দূর করেঃ লেবুর রসের সাইট্রিক এসিড আছে যা বাজে গন্ধ দূর করতে সাহায্য করে। তাই দুর্গন্ধের স্থানে লেবুর রস মেখে নিন। ফলে দুর্গন্ধ চলে যাবে।

ব্রন এবং ব্রনের দাগঃ মুখের ব্রন এবং ব্রনের দাগ সরানোর জন্য লেবুর রস ত্বকে মাখা দারুণ কার্যকর ফল দেয়।

ওজন কমাতেঃ ওজন কমাতে লেবু খুব উপকারী। লেবুতে রয়েছে পেকটিন ফাইবার যা ক্ষুধা কমায়। প্রতিদিন এক টুকরো লেবু এবং কয়েক ফোঁটা মধু হালকা গরম পানিতে মিশিয়ে পান করুন সকালে। এটি পেটের চর্বি কমাতেও সহায়তা করে।

তৈলাক্ত ত্বক দূর করুনঃ তৈলাক্ত ত্বক থেকে রক্ষা পেতে ব্যবহার করুন লেবুর রস।  তুলোর সাহায্যে লেবুর রস মুখে লাগান পরে ধুয়ে ফেলুন। ( রূপচর্চায় লেবুর রসে উপকারিতা জেনে নিন )


Comments

Popular posts from this blog

রূপচর্চায় হলুদের ব্যবহার

নারকেল পানির সঙ্গে শুষ্ক স্কিন Hydrate

যেসব ফল ওজন কমায়