মধু দিয়ে উজ্জ্বল ত্বক গড়ে তুলুন


মধু দিয়ে উজ্জ্বল ত্বক গড়ে তুলুন

1 এটি এক ধরনের প্রাকৃতিক ময়েশ্চারাইজার।  মধু বাতাস থেকে জলীয়কণা ত্বকের ভিতরে টেনে নেয় যা ত্বকের গভীরে নমনীয়তা ধরে রাখতে সাহায্য করে। নমনীয়তা ধরে রাখতে মধু দারুণ উপকারী।

2 ১ টেবিল-চামচ পরিমাণ মধু পরিষ্কার ও শুষ্ক ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পরে কুসুমগরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বক হবে কোমল ও মসৃণ।

3 ২ টেবিল-চামচ  নারকেল তেলের সঙ্গে ১ টেবিল-চামচ বিশুদ্ধ মধু ভালোভাবে মিশিয়ে চোখের চারপাশের ত্বক বাদ দিয়ে মিশ্রণটি পরিষ্কার ও শুষ্ক ত্বকে হালকাভাবে হাত ঘুরিয়ে মালিশ করুন।  তারপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।


4 ত্বকের কালো দাগ দূর করতে:  ১ টেবিল-চামচ বিশুদ্ধ মধুর সঙ্গে ১ টেবিল-চামচ নারকেল বা জলপাইয়ের তেল মিশিয়ে নিয়ে ত্বকের যেখানে দাগ  চিহ্ন আছে সেখানে মিশ্রণটি লাগিয়ে ১-২ মিনিট হাত দিয়ে ভাল করে মালিশ করতে হবে। তারপর ত্বকে গরম তোয়ালে চেপে ধরে রাখতে হবে ঠান্ডা না হওয়া পর্যন্ত্র। প্রতিদিন ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যাবে।

5 ব্রণ দূর করতে  ছেলেমেয়ে থেকে শুরু করে মোটামুটি সব বয়সের মানুষের জন্য ব্রণ একটি চিন্তার কারণ। মধু ত্বকের লালচেভাব ও জ্বালাপোড়া কমিয়ে ত্বক ব্রণের হাত থেকে রক্ষা করবে।

6 চুলের কন্ডিশনার: মধুতে আছে এনজাইম যা অনুজ্জ্বল চুলকে উজ্জ্বল করে  এবং নারকেল তেল চামড়ার বাহিরের স্তরে পুষ্টি জোগাতে সাহায্য করে।

১ টেবিল-চামচ মধুর সঙ্গে ২ টেবিল-চামচ নারকেল তেল মিশিয়ে রূক্ষ্ম চুলে ভালোকরে মালিশ করতে হবে। ২০ মিনিট রেখে তারপর ভালোভাবে মাথা পরিষ্কার করে ফেলুন। ( মধু দিয়ে উজ্জ্বল ত্বক গড়ে তুলুন )


Comments

Popular posts from this blog

রূপচর্চায় হলুদের ব্যবহার

নারকেল পানির সঙ্গে শুষ্ক স্কিন Hydrate

যেসব ফল ওজন কমায়